হিজাবের সামাজিক এবং বৈজ্ঞানিক উপকারিতা । The Social And Scientific Benefits Of Hijab


The Social And Scientific Benefits Of Hijab । হিজাবের সামাজিক এবং বৈজ্ঞানিক উপকারিতা 

(The Social and Scientific Benefits of Hijab)


The Social And Scientific Benefits Of Hijab ইসলামী প্রসঙ্গে হিজাব বলতে বয়ঃসন্ধিতে পৌঁছে যাওয়া মুসলিম মহিলাদের জন্য প্রয়োজনীয় পোশাক কোডকে বোঝায়। 


হিজাব শব্দটি আরবি মূল শব্দ 'হাজাবা' থেকে এসেছে, যার অর্থ গোপন করা বা আবরণ।


Advantages and disadvantages of wearing hijab, rewards of wearing hijab, hijab in quran, features of hijab, speech on hijab, what religions wear hijabs, hijab essay, advantages of burqa.


হিজাব বা পর্দা করা একটি মহিলার জন্য তার স্রষ্টার বশ্যতা স্বীকার করা এবং বিশ্বাসের সাথে তার সংযোগের প্রতিনিধিত্ব করে।


The social and scientific benefits of hijab

The social and scientific benefits of hijab


হিজাব একটি প্রতীক, তবে বাস্তবে, এটি এর চেয়ে অনেক বেশি। হিজাব বা মহিলাদের পর্দা করা একটি ধর্মীয় বাধ্যবাধকতা, যা একটি মহিলাকে পালন করতে হবে।


একজন মুসলিম মহিলা যখন হিজাব পরেন তখন তিনি আল্লাহর আনুগত্য করেন। আল্লাহ পবিত্র কোরানের ৩৩ নম্বর সূরা, সূরা আল আহযাব এর ৫৯ নম্বর আয়াতে বলেছেন:


“হে নবী, তুমি তোমার স্ত্রীদেরকে, তোমার কন্যাদের, আর মোমিনদের নারীদেরকে বলে দাও - তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের উপর টেনে দেয়, এতে তাদেরকে চেনা সহজতর হবে এবং তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ অতি ক্ষমাশীল, পরম দয়ালু।   ”(কুরআন, ৩৩:৫৯)



তো বন্ধুরা, এই আর্টিকেলটিতে আমি হিজাবের কিছু সামাজিক ও বৈজ্ঞানিক উপকারিতা নিয়ে আলোচনা করবো যেগুলি প্রত্যেক মুসলিম মহিলাদের জানা প্রয়োজন।

তো চলুন শুরু করা যাক।

এই আর্টিকেলটি আমি চারটি ভাগে বিভক্ত করেছি। ১. হিজাবের গুরুত্ব। ২. হিজাবের সামাজিক উপকারিতা। ৩. হিজাবের বৈজ্ঞানিক উপকারিতা এবং ৪. উপসংহার।


১. হিজাবের গুরুত্ব (The Importance of the Hijab):-

ইসলামে হিজাবের গুরুত্ব অনেক। ইসলাম মুসলিম মহিলাদের শালীনতা এবং বিনয়ের অংশ হিসাবে হিজাবকে প্রবর্তন করেছে।

মুসলমানরা বিশ্বাস করে যে তাদের সত্যিকারের জীবনের উদ্দেশ্য হ'ল স্রষ্টা সর্বশক্তিমান আল্লাহকে তাঁর নির্দেশনা অনুসারে উপাসনা করা,

যেমন পবিত্র কোরআনে এবং ইসলামের শেষ নবী মুহাম্মদ (সা।) - এর শিক্ষার মাধ্যমে প্রকাশিত হয়েছে।

আল্লাহ পবিত্র কোরানের ৩৩ নম্বর সূরা, সূরা আল আহযাব এর ৫৩ নম্বর আয়াতে বলেছেন:

“এবং তোমরা যখন তার (নবীজির স্ত্রীদের) কাছে কিছু চাও তখন পর্দার আড়াল হতে তাদের কাসে কিছু চাও, এটি তোমাদের এবং তাদের অন্তরের জন্য পবিত্রতা।” (কুরআন, আল-আহযাব: ৫৩)

২. হিজাবের সামাজিক উপকারিতা (The Social Benefits of Hijab):-

A. পুরুষ হয়রানির হাত থেকে রক্ষা করে:

যে মহিলা হিজাব পরেন, সে প্রকাশ্যে চলাফেরা করার সময় লম্পট চোখের দিকে কম দৃষ্টি আকর্ষণ করেন। পুরুষরা হিজাবকে এমন চিহ্ন হিসাবে দেখেন যা সীমা ছাড়িয়ে যায় এবং এই জাতীয় মহিলাদের কাছে যায় না।

হিজাব না পরা মহিলাদের তুলনায় হিজাব পরা মহিলাদের স্ত্রীলিঙ্গতা এবং সৌন্দর্য অনেক বেশি থাকে।

এর মানে এটি দেখায় যে অন্য কোনও পুরুষের কাছ থেকে সন্তুষ্ট হওয়ার তার প্রয়োজন নেই, কারণ তিনি কেবল তাঁর স্বামীর জন্যই ধন্য।

B. হিজাব পবিত্রতার প্রতিনিধিত্ব করে:-

পর্দাকৃত মহিলাদের, মর্যাদা এবং বিশুদ্ধতার ইঙ্গিত হিসাবে দেখা হয়। এটি মুসলিম মহিলাদেরকে পরাধীন ও খাঁটি মহিলা হিসাবে তুলে ধরেছে।

আসলে, হিজাব বিনীত মুসলিম মহিলাদের এবং বিশ্বের মন্দগুলির মধ্যে একটি পর্দার মতো কাজ করে। হিজাব পরা একজন মহিলা নিজেকে নিরাপদ এবং সুরক্ষিত মনে করেন।

C. হিজাব মহিলাদের মধ্যে প্রতিযোগিতা দূর করে:

হিজাব মহিলাদের মধ্যে প্রতিযোগিতা হ্রাস করে। ইসলামে, মহিলাদের তাদের জ্ঞান, ধর্মপ্রাণ এবং সমাজে অবদানের জন্য প্রশংসা করা হয়।

মহিলারা যখন হিজাব পরেন তখন দেখা যায় যে, হিজাব না পরা সবচেয়ে সুন্দর মহিলাদের থেকে তারা সর্বাধিক জনপ্রিয় হয়। একজন মহিলাকে তার মনের জন্য মূল্যায়ন করা হয়, এবং কেবলমাত্র তাদের শারীরিক বৈশিষ্ট্যই নয়।

হিজাব পরার মাধ্যমে, মুসলিম মহিলারা অন্যান্য লোককে প্রভাবিত করার চিন্তা না করেই তাদের স্বাভাবিক দায়িত্ব পালন করতে পারেন।

D.মহিলাদের পর্দার স্থানগুলি বুদ্ধির প্রতি দৃষ্টি নিবদ্ধ করে:-

হিজাব লোকদের বিশেষত পুরুষদের মহিলাদের বুদ্ধির প্রতি মনোনিবেশ করার জন্য জোর করে মুসলিম মহিলাদের উপকার করে।

তুলনামূলকভাবে মহিলাকে তার মনের জন্য মূল্যায়ন করা হয়, যখন সমাজ সাধারণত তার বুদ্ধি নয়, শারীরিক বৈশিষ্ট্যের ভিত্তিতে তাকে মূল্যায়ন করে।

E. হিজাব আত্ম-সম্মান বৃদ্ধি করেছে:-

হিজাব ইসলাম ধর্মাবলম্বী নারীদেরকে বর্তমান ফ্যাশনের পোশাক কেনা থেকে বিরত রাখে এবং বাইরের চেহারাকে খুব বেশি গুরুত্ব দেওয়া থেকে বিরত রাখে।

আমরা বিশ্বাস করি যে, আল্লাহ পরাক্রমশালী আমাদেরকে নির্দেশ দিয়েছেন তার ইন্সট্রাক্শন অনুযায়ী জীবনযাপন করতে।

নিশ্চয় আল্লাহ তায়ালার নির্দেশে আমাদের জন্য কল্যাণ নিহিত রয়েছে।

সুতরাং আমরা বলতে পারি যে, হিজাবের এমন অনেকগুলি সামাজিক উপকার রয়েছে যার দ্বারা আমরা সর্বশক্তিমান আল্লাহকে সন্তুষ্ট করতে পারি।

এবং আমরা দুনিয়া ও পরকালে উভয় দুনিয়ায় আল্লাহর কাছ থেকে নেয়ামত অর্জন করতে পারি।

৩. হিজাবের বৈজ্ঞানিক উপকারিতা (The Scientific Benefits of Hijab):-

A. শরীরের তাপমাত্রা বজায় রাখে:-

হিজাব শরীরের ক্ষয় হওয়া থেকে তাপকে রক্ষা করে। চিকিৎসা বিজ্ঞানে দেখা গেছে যে, শরীরের স্বাভাবিক তাপমাত্রার 40-60% তাপ, মাথা দিয়ে নষ্ট হয়ে যায় তাই শীতকালে মাথা কে Covering রাখা স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে খুব গুরুত্বপূর্ণ।

B. স্বাস্থ্যকর উদ্দেশ্য:-

সকল জনগণের পরিচ্ছন্নতা ও বিশুদ্ধতা নিশ্চিত করতে হিজাব পরিবেশন করা উচিত। এই হিজাব ই কেবলমাত্র নারীদেরকে ধর্ষণের মতো জঘন্য অপরাধ থেকে বাঁচাতে পারে।

U.S. Department of Justice's এর ২০১৩ সালের একটি রিপোর্ট অনুযায়ী হিজাব পড়া নারীদের ধর্ষণের হার ০.০৩% যেখানে হিজাব না পড়া মহিলাদের ধর্ষণের হার ৫৮%

C. চুলকে ধুসন মুক্ত রাখতে:-

মাথা কে cover করে রাখলে চুলের দূষণ রোধ করা যাই। হিজাব চুলকে ধুলো এবং সূর্যের আলো থেকে সরাসরি রক্ষা করে যা চুলের ক্ষতি করতে পারে।

একটি রিপোর্টে দেখা গেছে যে মাথা থেকে চুল উঠে যাওয়ার ৩০% মাথায় ধুলোবালি জমার কারণে হয়। এবং আপনার চুলের গ্রোথ এর ক্ষেত্রে অনেকটা প্রভাব ফেলে।

D. হিজাব ত্বকের রক্ষা করে:-

মহিলাদের সৌন্দর্যের প্রধান অংশ হলো তাদের ত্বক। আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করতে হিজাব অনেক বড়ো ভূমিকা পালন করে।

যার ফলে আপনি চুলকানির মতো অনেক বড়ো বড়ো রোগের হাত থেকে রক্ষা পেয়ে থাকেন।


Advantages and disadvantages of wearing hijab, rewards of wearing hijab, hijab in quran, features of hijab, speech on hijab, what religions wear hijabs, hijab essay, advantages of burqa.


৪. উপসংহার (Conclusion).

হিজাব পরিধান করা মহিলাদের অপূর্ণতার পরিমান খুব কম থাকে এবং যারা এটি পরেন তাদের আরও শক্তি এবং আত্মবিশ্বাস থাকে।

আমাদের মুসলিম মহিলাদের হিজাব পরার অভ্যাস করা উচিত যাতে আমরা সর্বশক্তিমান আল্লাহর আনুগত্য করতে পারি এবং উভয় পৃথিবীতেই তাঁর কাছ থেকে অনুগ্রহ অর্জন করতে পারি।

যে মহিলারা হিজাব পড়েন মহান আল্লাহ তাদেরকে তাদের সম্মান প্রদানের পাশাপাশি ধার্মিক ও যেকোন ঝামেলা থেকে মুক্ত রাখেন।


'আপনিও হোন ইসলামের প্রচারক'


প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে আপনি Facebook, Twitter, ব্লগআপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেনমানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবেতবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম২৬৭৪]

No comments

Powered by Blogger.