যুক্তরাষ্ট্রে বহিষ্কৃত ছাত্রের গুলিতে স্কুলে নিহত ১৭

যুক্তরাষ্ট্রের স্কুলে সাবেক এক ছাত্রের গুলিতে ১৭ জন নিহত হয়েছে। বুধবার ফ্লোরিডার পার্কল্যান্ডের মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে হামলাকারীর নাম নিকোলাস ক্রুজ। ১৯ বছর বয়সী তরুণ ঐ স্কুলের ছাত্র ছিল যাকে শৃঙ্খলাভঙ্গের দায়ে স্কুল থেকে বহিস্কার করা হয়েছিল। তার বিষয়ে আগে থেকেই শিক্ষকদের সতর্ক করেছিল স্কুল কর্তৃপক্ষ। খবর বিবিসি, রয়টার্স ও সিএনএনের

পুলিশ জানিয়েছে, বুধবার স্থানীয় সময় দুপুর আড়াইটার কিছু বেশি। স্কুল ছুটি হওয়ার ঠিক আগেই হামলাকারী ছাত্র স্কুল বিল্ডিংয়ে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। নিহতদের মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী। তাদের মধ্যে শিশুও রয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, হামলাকারী প্রথমে স্কুলের বাইরে গুলি চালানো শুরু করে এবং এরপর স্কুলের ভেতরে যায়। স্কুলের ভেতরে থাকা প্রত্যক্ষদর্শীরা জানান, আক্রমণকারী গুলি চালানো শুরু করার আগে ‘ফায়ার অ্যালার্ম’ বাজিয়ে দেয়। ব্রাওয়ার্ড কাউন্টির শেরিফ সাংবাদিকদের জানান, ক্রুজ স্কুলের বাইরে একটি রাইফেল দিয়ে গুলি করা শুরু করলে ৩ জন মারা যায়। এরপর স্কুলের ভেতরে ঢুকে ১২ জনকে হত্যা করে। হাসপাতালে নেওয়ার পর মারা যান আরো দুইজন। পরে আক্রমণকারী ক্রুজ ও ১৭ জনকে হাসপাতালে নেওয়া হয়। প্রাথমিক চিকিত্সার পর ক্রুজকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়। শিক্ষার্থীরা হামলার প্রতিবাদ জানিয়েছেন। সহপাঠীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। ২০১২ সালে কানেক্টিকাটের একটি স্কুলে গুলিতে ২৬ জন মারা যাওয়ার পর এটি কোনো স্কুল প্রাঙ্গনে সবচেয়ে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা। ‘এভরিটাউন ফর গান সেফটি’ নামের একটি সংস্থার জরিপ অনুযায়ী, এ বছরে এ নিয়ে ১৮বার যুক্তরাষ্ট্রে কোনো স্কুলের ভেতরে বা প্রাঙ্গনে গোলাগুলির ঘটনা ঘটলো। ২০১৩ থেকে যুক্তরাষ্ট্রে স্কুলে গুলি চালানোর ঘটনা ঘটেছে ২৯১টি। গড়ে প্রায় প্রতি সপ্তাহে একটি করে ঘটছে।

 নিকোলাসের ব্যাপারে আগেই গোয়েন্দা সংস্থা এফবিআইকে সতর্ক করা হয়েছিল।
গত বছর একটি ইউটিউব ভিডিওতে নিকোলাস বলেছিলেন, আমি পেশাদার স্কুল শ্যুটার হতে যাচ্ছি। একজন ব্যবহারী বিষয়টি এফবিআইকে জানিয়েছিলেন। গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে, তারা এ নিয়ে তদন্ত করেছিলেন এবং ভিডিওটি দেখেছিলেন। তবে কে পোস্ট করেছিল তা বের করেননি।

No comments

Powered by Blogger.