মৃত্যু ফাঁদ পেরিয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছে অভিবাসন প্রত্যাশীরা


 যুক্তরাষ্ট্রে মানব পাচারের রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে মেক্সিকো। মধ্য আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসন প্রত্যাশীদের মেক্সিকোতে পাচার করা হয়। ট্রাক কিংবা লরির কন্টেইনারের ভেতরে গাদাগাদি করে বর্ডার চেক পয়েন্ট পার করা হয়। সংশ্লিষ্ট সূত্রের দাবি, এক্ষেত্রে নারী-পুরুষ ও শিশুদের কোনো ধরনের খাবার ও পানি ছাড়াই কন্টেইনারের ভেতর লুকিয়ে পাচার করা হয়। কখনো কখনো ট্রাক বা লরিতে করে পাচারের সময় দম বন্ধ হয়ে মারা যায় অভিবাসন প্রত্যাশী অসহায় দরিদ্র মানুষ। তারপরও থেমে নেই অবৈধ রুট ব্যবহার করে যুক্তরাষ্ট্র পৌঁছানোর চেষ্টা।
চলতি মাসের শুরুতেই ট্রাক লরির কন্টেইনারের ভেতরে করে পাচার করার সময় প্রায় ২০০ নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে মেক্সিকান পুলিশ। মধ্য আমেরিকার স্প্যানিশভাষী দরিদ্র দেশগুলোর এইসব অভিবাসন প্রত্যাশীকে যুক্তরাষ্ট্রে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। এ ঘটনায় জড়িত তিনজনকে আটক করা হয়েছে। এসব অভিবাসন প্রত্যাশী গুয়াতেমালা, হন্দুরাস ও এল সালভাদরের বাসিন্দা।
 মেক্সিকান পুলিশের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম জানায়, মেক্সিকোর উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসে একটি বর্ডার চেক পয়েন্টে স্ক্যান করার সময় লরির ভেতর এদের অস্তিত্ব টের পাওয়া যায়। জায়গাটি যুক্তরাষ্ট্রের টেক্সাস সীমান্তের ঠিক দক্ষিণে। উল্লেখ্য, এর আগে শুক্রবার লিবীয় উপকূলের অদূরে ভূমধ্যসাগরে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে নারী-শিশুসহ ৯০ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এরপরও ইউরোপ-আমেরিকামুখি মানবপাচারের নিষ্ঠুর খেলায় কোনো ছেদ পড়েনি।

No comments

Powered by Blogger.